অবশেষে ব্রেক্সিট বিল পাস

ইইউয়ের সঙ্গে ব্রিটেনের বিচ্ছেদ ৩১ জানুয়ারি

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন অবশেষে পার্লামেন্টে তার ব্রেক্সিট চুক্তি পাস করিয়ে নিতে সফল হয়েছেন। 

এর ফলে ২০২০ সালের ৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার লক্ষ্যে আরো এক ধাপ এগিয়ে গেলো যুক্তরাজ্য। ব্রিটিশ পার্লামেন্টে গতকাল শুক্রবার এজন্যে আনা বিলটি বড় ভোটের ব্যবধানে পাস করেছে।

ইইউ থেকে প্রত্যাহার বিলটির পক্ষে পার্লামেন্টে ভোট দেন ৩৫৮ জন। বিপক্ষে ভোট পড়ে ২৩৪টি। তবে এই বিলে ইইউয়ের সঙ্গে একটি আনুষ্ঠানিক বাণিজ্য চুক্তি না হওয়া পর্যন্ত যে অন্তবর্তীকালীন ব্যবস্থা রাখা হয়েছে, সেটি কোনোভাবেই ২০২০ সালের বেশি বাড়ানো যাবে না বলে সময় বেঁধে দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ব্রেক্সিট কার্যকর করার পথে ব্রিটেন এখন আরো এক ধাপ এগিয়ে গেল।

বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিন বিলটির বিপক্ষে ভোট দেয়ার আহ্বান জানিয়েছিলেন। কিন্তু তার দলেরই ছয়জন এমপি তা অমান্য করে বিলের পক্ষে ভোট দিয়েছেন।

বরিস জনসন আশা করছেন, ইইউয়ের সঙ্গে একটি নতুন বাণিজ্য চুক্তি ২০২০ সালের মধ্যেই করা সম্ভব। তবে সমালোচকরা এই সময়সীমাকে অবাস্তব বলে বর্ণনা করেছেন।

যুক্তরাজ্যে সদ্য হয়ে যাওয়া নির্বাচনে বড় ধরনের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কনজারেভেটিভ পার্টি ক্ষমতায় আসায় পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি পাস করিয়ে নেয়া জনসনের জন্য সহজ হয়েছে। 

সরকার বলছে, এই বিলটিকে ৩১ জানুয়ারির আগেই তারা আইনে পরিণত করবেন।

'ব্রিটিশ এক্সিট' নামটিকে সংক্ষেপে ডাকা হচ্ছে ব্রেক্সিট নামে। এটি হচ্ছে ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাবার প্রক্রিয়া। আর ইইউ হচ্ছে ইউরোপের ২৮টি দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক জোট। এই জোটের সদস্য দেশগুলো নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্য করে থাকে, এসব দেশের নাগরিকরা জোটভুক্ত যেকোনো দেশে গিয়ে থাকতে ও কাজ করতে পারেন। 

১৯৭৩ সালে যুক্তরাজ্য ইইউতে যোগ দেয়। তখন এটির নাম ছিল- ইইসি ( ইউরোপিয়ান ইকনোমিক কম্যুনিটি)।

৪০ বছরের বেশি সময় ইইউয়ের সঙ্গে থাকার পর ২০১৬ সালের ২৩ জুন একটি গণভোট নিয়েছিল যুক্তরাজ্য। সেখানে সেদেশের নাগরিকদের কাছে জানতে চাওয়া হয়েছিল- যুক্তরাজ্যের কি ইইউয়ের সঙ্গে থাকা উচিত নাকি উচিত না?

৫২ শতাংশ ভোট পড়েছিল ইইউ ছাড়ার পক্ষে, আর থাকার পক্ষে ছিল বাকি ৪৮ শতাংশ ভোট। কিন্তু সেই ভোটের ফলাফলের সঙ্গে সঙ্গে ব্রেক্সিট হয়ে যায়নি। এই বিচ্ছেদ ঘটবে আগামী ৩১ জানুয়ারি। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //